প্রোজেক্ট লিব্রা : আসছে বিটকয়েনের মত ফেসবুকের ক্রিপ্টো-কারেন্সি কয়েন

প্রোজেক্ট লিব্রা : আসছে বিটকয়েনের মত ফেসবুকের ক্রিপ্টো-কারেন্সি কয়েন
আসছে বিটকয়েনের মত ফেসবুকের ক্রিপ্টো-কারেন্সি কয়েন

ডিজিটাল কারেন্সি বা ব্লকচেইন কারেন্সি হিসেবে হিসেবে বিশ্বব্যাপী জনপ্রিয় এবং আলোচিত হল বিটকয়েন।  এই বিটকয়েন এর পাশাপাশি বর্তমানে আরও কিছু ডিজিটাল ব্লকচেইন প্রযুক্তি নির্ভর কারেন্সি রয়েছে এগুলো হলঃ বিটকয়েন (বিটিসি), এটোরেম (ইটিসি), স্টেলার কয়েন ইত্যাদি।  এবার ফেসবুক খুবই জোরে-সরে তাদের ২.৩৩ বিলিয়ন ব্যাবহারকারিদেরকে প্রথমত কেন্দ্র করে একটি ব্লকচেইন ভিত্তিক কারেন্সি শুরু করতে যাচ্ছে। আর ইয়াহু ফাইন্যান্স এর বরাতে জানা গেছে তাদের এই প্রজেক্ট এর নাম, লিব্রা। ফেসবুক মূলত তাদের এই বিপুল সংখ্যক ব্যাবহারকারিদের কথা মাথায় রেখে এই নতুন এই ক্রিপ্টো-কারেন্সি ভিত্তিক পেমেন্ট সিস্টেম চালু করতে যাচ্ছে।

ফেসবুক তাদের ২.৩৩ বিলিয়ন ব্যাবহারকারিদের জন্য আনতে যাচ্ছে ব্লকচেইন ভিত্তিক কারেন্সি লিব্রা। প্রোজেক্ট লিব্রা নাম দিয়ে তারা ইতিমধ্যে বেশকিছু ফিন্যানসিয়াল ফার্ম এর সাথে কাজ শুরু করে দিয়েছে।

বর্তমানে ফেসবুক বিভিন্ন ফিন্যানসিয়াল কোম্পানি; ভিসা, মাস্টারকার্ড এর মত কোম্পানিগুলোর সাথে তাদের এই প্রোজেক্ট এর জন্য কাজ করছে।  আর তাদের এই প্রজেক্ট বাস্তবায়ন এর জন্য বড় বড় সব অনলাইন মার্চেন্ট এবং ফিন্যানসিয়াল কোম্পানি এর সাপোর্ট সংগ্রহ করছে।  ইতিমধ্যে তারা বেশকিছু ফিন্যানসিয়াল ফার্মকে প্রোজেক্ট লিব্রা’র জন্য ভাড়া করেছে; তারা এই প্রোজেক্ট লিব্রা কাজ করছে। যেহেতু প্রোজেক্ট এর নাম লিব্রা, তাই ধারনা করা হচ্ছে এই ক্রিপ্টো-কারেন্সি এর নামও হবে লিব্রা কয়েন।

  • ফেসবুক তাদের পুরো পেমেন্ট সিস্টেম প্রচলিত সরকারি মুদ্রার বিপরীতে একটি ভালো অনলাইন ডিজিটাল ব্লকচেইন প্রযুক্তি নির্ভর করতেই এই প্রোজেক্টটি হাতে নিয়েছে।
  • ফেসবুক এর বিজ্ঞাপন সিস্টেম থেকে শুরু করে; একে অপরের মধ্যে লিব্রা কয়েন ভাগাভাগি এর মাধ্যমে আর্থিক লেনদেন এর জন্য এটি ব্যবহারকারী তাদের উভয়ের জন্য সবচেয়ে সুবিধাজনক হবে।
  • বর্তমানে ফেসবুকে প্রচলিত সরকারি মুদ্রা ব্যবহার এর ফলে বিভিন্ন দেশের সরকারকে তাদের ভ্যাট- ট্যাক্স দেয়ার মত জটিলতার সম্মুখীন হতে হচ্ছে, এমনকি বাংলাদেশ সরকারও ফেসবুকের থেকে একটি ভ্যাট বা করের দাবি করেছে। এমন ভ্যাট- ট্যাক্স থেকে মুক্ত থাকতেও ফেসবুক এমন অনলাইন ডিজিটাল ব্লকচেইন ক্রিপ্টো-কারেন্সি প্রযুক্তির দিকে ঝুঁকছে।
ফেসবুক এর ব্লকচেইন ডিভিশন এর ডিরেক্টর ইভান চেং
ব্লকচেইন ডিভিশন এর ডিরেক্টর ইভান চেং

২০১৮ সালে ইভান চেং কে ফেসবুক তাদের ব্লকচেইন ডিভিশন এর ডিরেক্টর বানায়।  ফেসবুক এই ডিজিটাল ক্রিপ্টো-কারেন্সি এর মাধ্যমে সাধারন ব্যাবহারকারিদেরও নানা সুবিধা দেবে।  যেমন তারা নিয়মিত বা একটি পরিমিত সংখ্যক বিজ্ঞাপন দেখলে তারা কিছু লিব্রা কয়েন পুরস্কার পাবে, যা তারা পরবর্তীতে ফেসবুকে তাদের বিজ্ঞাপন বা কোন কিছু কিনতে ব্যবহার করতে পারবে।  যারা ই-কমার্স নিয়ে কাজ করে তাদের কাছে ফেসবুক কেবল এই কারেন্সি সুবিধার জন্য হবে খুবই জনপ্রিয়।