প্রযুক্তি

ক্রোমবুক বনাম ল্যাপটপ : এদের ভেতর পার্থক্য কোথায়?

0

ল্যাপটপ মানে হল একপ্রকার কম্পিউটার যাকিনা কোলে করে নিয়ে ব্যবহার করা যায়।  আর সে হিসেবে ক্রোমবুকও প্রকার ল্যাপটপ।  তবে সার্বিক ভাবে আমাদের মাঝে ল্যাপটপ যেভাবে পরিচিত, এই সংজ্ঞার সাথে ল্যাপটপকে মেলালে হবে না।  আমাদের মাঝে ল্যাপটপ পরিচিত একটি উইন্ডোজ অপারেটিং সিস্টেম বা ম্যাক অপারেটিং সিস্টেম দ্বারা পরিচালিত মেশিন হিসেবে।

তো যদিও ক্রোমবুক একপ্রকার ল্যাপটপ।  তবুও এই আর্টিকেল থেকে জেনে নিন ক্রোমবুক এবং ল্যাপটপ এর ভেতরকার পার্থক্য।

ক্রোমবুক কি : ক্রোমবুক কেনো কেনা উচিত?

অ্যাপলিকেশন

ক্রোমবুকে আপনি কোনো উইন্ডোজ অপারেটিং সিস্টেম ইন্সটল করতে পারবেন না।  স্বাভাবিক যেহেতু অপারেটিং সিস্টেমই ভিন্ন সেহেতু উইন্ডোজ অ্যাপলিকেশন ইন্সটল করার প্রশ্নই আসেনা।  পাশাপাশি উইন্ডোজ এর অনেক অ্যাপ এর ফুল ভার্সন ক্রোম ওএস এর জন্য পাওয়া যায় না।

তবে মাইক্রোসফট অফিস এর অনলাইন ভার্সন, এডোবি এর অনলাইন এডিটর এডোবি স্পার্ক ইত্যাদি আপনি খুব সহজেই এই ক্রোমবুক এর সাথে ব্যাবহার করতে পারবেন।  গুগল ডকস অফিস ভিত্তিক কাজ করার জন্য ক্রোমবুক এর জন্য সেরা টুল বা অ্যাপও বলা চলে।  পাশাপাশি যেহেতু  ক্রোমবুক এন্ড্রয়েড অ্যাপলিকেশন সাপোর্ট করবে সেহেতু আলাদা একটি প্লাস পয়েন্ট তো থাকছেই।

স্টোরেজ

চিরাচলিত উইন্ডোজ ল্যাপটপ এর চাইতে এসব ক্রোমবুক খুবই কম স্টোরেজ এর সাথে আসে ।  আপনি সাধারণত ১৬ জিবি, ৩২ জিবি, ৬৪ জিবি এরকম স্টোরেজ ক্যাপাসিটি এর সাথে ক্রোমবুকগুলোকে খুজে পাবেন।  যদিও এর পাশাপাশি এতে এসডি কার্ড স্লট পাওয়া যায়।  তবুও যারা ল্যাপটপে লোকালি অনেক ডাটা স্টোর করতে পছন্দ করতেন; তাদের জন্য ক্রোমবুক খুব একটা সুবিধার হবে না।

আর একারনে ক্রোমবুক তার ব্যবহারকারিদের ক্লাউড স্টোরেজ সার্ভিস ব্যাবহার করার জন্য উৎসাহ প্রদান করে।  ক্রোমবুকের সাথে খুব ভালোভাবে ব্যবহার করা যায় এমন একটি ক্লাঊড স্টোরেজ হচ্ছে, গুগল ড্রাইভ।

দাম

দাম এর কথা বলতে গেলেও উইন্ডোজ ল্যাপটপ এর তুলনায় এসব ক্রোমবুক এর দাম অনেক কম। Dell Inspiron 11 3000 2-in-1 উইন্ডোজ ল্যাপটপ এর দাম ৪২৯ ডলার থেকে শুরু, যেখানে Dell Inspiron Chromebook 11 এর দাম মাত্র ১৯০ ডলার।

 

ক্রোমবুক কি : ক্রোমবুক কেনো কেনা উচিত?

Previous article

জাহিদ সবুর : ২ কোটি টাকা বেতনে গুগলে প্রিন্সিপাল ইঞ্জিনিয়ার পদে চাকরি

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *