প্রযুক্তি

ক্রোমবুক কি : ক্রোমবুক কেনো কেনা উচিত?

hp-chromebook-x2

বাজারে ল্যাপটপ খুঁজতে গিয়ে হয়ত আপনার চোখেও অনেক সময় ক্রোমবুক নামক এই বিশেষ ধরনের ল্যাপটপ চোখে পড়েছে।  ডিজাইন ভালো এবং দাম এর দিকে সাশ্রয়ী দেখে হয়ত আপনি আপনার পছন্দের তালিকাতে এটিকে যুক্তও করে নিয়েছেন। তবে আপনি কি জানেন ক্রোমবুক আসলে কি? এই আর্টিকেল থেকে জেনে নিন ক্রোমবুক আসলে কি, আর আপনার এটা কেনা উচিত কিনা।

একটি ক্রোম ওএস চালিত ল্যাপটপ

সহজ ভাবে বলতে গেলে ক্রোমবুক একটি কম্পিউটার বা ল্যাপটপ যা সাধারনত গুগল এর ক্রোম ওএস দ্বারা পরিচালিত।  বেশির ভাগ ক্ষেত্রেই ক্রোম ওএস চালিত এসব ডিভাইসগুলো হল ল্যাপটপ ধাচের।  তবে কিছু ট্যাবলেটও বাজারে প্রচলিত যা এই গুগল ক্রোম ওএস দ্বারা চালিত হচ্ছে। তাছাড়া ডেস্কটপ কম্পিউটারেও গুগল ক্রোম ওএস ইনস্টল করে চালানো যায়।ক্রোম ওএস মূলত লিনাক্স ভিত্তিক অপারেটিং সিস্টেম।  ক্রোম ওএস আমাদের পরিচিত গুগল ক্রোম ব্রাউজারই বলতে গেলে তবে একে একটি পূর্নাঙ্গ অপারেটিং সিস্টেম  করতে গুগল লিনাক্স এর কার্নেল ব্যবহার করেছে।   

ক্রোমবুক

ক্রোমবুক

শিক্ষার্থীদের ক্ষেত্রে ক্রোমবুক

শুধু কিছু বিশেষ শ্রেণির ব্যবহারকারিদের জন্য এই ক্রোমবুকগুলো ভালো।  সবাই এই ক্রোমবুক এর সাথে স্বাচ্ছন্দ্য নাও অনুভব করতে পারে।  ক্রোমবুক সবচেয়ে ভালো স্কুল বা কলেজ পড়ুয়া ছাত্র-ছাত্রীদের জন্য।  যারা কিনা তাদের পড়াশোনার নানা কাজে এই ক্রোমবুকগুলোকে ব্যাবহার করতে পারে খুব দারুনভাবে।  বর্তমানে আমেরিকার বহু স্কুল তাদের শিক্ষার্থীদের মাঝে এসব ক্রোমবুক বিতরন করে থাকে ।

যখন ক্রোমবুক আপনার জন্য সেরা

ক্রোমবুক তাদের জন্য সেরা, যাদের সাধারণত খুবই ভারি কম্পিউটার প্রোগ্রামগুলো ব্যবহার করার প্রয়োজন পরে না; যেমন ফটোশপ, আফটার-ইফেক্ট ইত্যাদি।  বেশিরভাগ ক্রোমবুক এরই স্টোরেজ স্পেস এবং র‍্যাম তুলনামূলকভাবে কম, তাই এগুলো ফটোশপ, আফটার-ইফেক্ট এমনকি আটোক্যাড এর মতন সফটওয়্যারের চাপ সহন করার ক্ষমতা রাখে না।  ক্রোমবুক তাদের জন্য সেরা, যাদের মূল কাজ অনলাইন ব্রাউজিং, ভিডিও স্ট্রিমিং, ইমেইল দেখা, সামাজিক মাধ্যম, টুকটাক ডকুমেন্ট এবং স্প্রেডসীট এর কাজ ইত্যাদি।  যারা বিভিন্ন নিউজ ওয়েবসাইট বা ব্লগে কাজ করেন তাদের ওয়েব পাবলিশিং এর জন্য এই ক্রোমবুক একটি সেরা ডিভাইস।


ক্রোমবুক বলতে গেলে একপ্রকার নেটবুক

ক্রোমবুক এর খুবই পাতলা সুন্দর সিম্পল গঠন এবং হালকা ওজন এর কারনে এটাকে আপনার সেকেন্ডারি ল্যাপটপ হিসেবে বানিয়ে নেয়ার ক্ষেত্রে একদম মানানসই হবে।  যেহেতু ক্রোমবুক বলতে গেলে একপ্রকার নেটবুক তাই এটি আপনাকে বেশিরভাগ ক্ষেত্রে ক্লাউড বেজড সার্ভিস ব্যবহার করতেই উৎসাহ প্রদান করবে।

১ Comment

1 Comment

  1. Pingback: ক্রোমবুক বনাম ল্যাপটপ : এদের ভেতর পার্থক্য কোথায়? • Fond of Tech

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Most Popular

ফন্ডঅফটেক একটি বাংলাদেশ ভিত্তিক টেকনোক্র্যাট নিউজ পোর্টাল। আমরা এই প্ল্যাটফর্মে বিজ্ঞান এবং প্রযুক্তি ভিত্তিক মানসম্মত কনটেন্ট প্রকাশ নিয়মিত প্রকাশ করার চেষ্টা করে থাকি।

আমাদের স্লোগান, 'প্রযুক্তি সংবাদ, যেটা মূল্য রাখে।'

To Top