সংবাদ

৫টি বড় আপডেট : ফেসবুক ডেভেলপার কনফারেন্স ২০১৯

1

ফেসবুক এর এবারকার ডেভেলপার সম্মেলন এফ৮ এ ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবারগ তুলে ধরেছেন আসছে সময়ের ফেসবুকের অনেক বড় বড় আপডেট এবং আপগ্রেড এর তথ্য।  আর এবারকার আপডেট এবং আপগ্রেড গুলো বাস্তবায়ন হলে, ব্যবহারকারিদের কাছে ফেসবুক পরিচিত হবে আরও একটু নতুন ভাবে আরও সহজ হয়ে।

মেসেঞ্জারে আসবে খুব বড় পরিবর্তন

ফেসবুক এর সবচেয়ে জনপ্রিয় অ্যাপ হল মেসেঞ্জার।  আর এই মেসেঞ্জার নিয়েই ব্যব্যবহারকারীর যত অভিযোগ! এবার ফেসবুক আমাদের মত সাধারন ব্যবহারহারিদের মেসেঞ্জারের প্রতি সকল অভিযোগ আমলে নিয়েছে।  মেসেঞ্জারে আসছে এবার খুবই বড় পরিবর্তন।  এই ২০১৯ সালেই ফেসবুক রিলিজ করবে তাদের মেসেঞ্জারের সবচেয়ে ফাস্ট এবং লাইট ভার্সন।  এই মেসেঞ্জার বর্তমানের প্রচলিত  সকল লিডিং অ্যাপ এর চাইতে হবে ৭ গুন লাইট এবং ২ গুন ফাস্ট।  আর ফেসবুক তাদের ভিতর চলমান নতুন এই মেসেঞ্জার প্রোজেক্ট এর নাম দিয়েছে ‘লাইটস্পীড’।  এবছর আসবে নতুন এই ফেসবুক মেসেঞ্জার এর সাইজ হবে মাত্র ৩০ এমবি, আর অ্যাপটি লোড হতে সময় নিবে মাত্র ১.২ সেকেন্ড।

আর এবার অফিসিয়ালি ফেসবুক ম্যাক এবং উইন্ডোজ পিসি এবং ল্যাপটপ ইউজারদের জন্য আনছে ফেসবুক মেসেঞ্জার অ্যাপ।

হোয়াটসঅ্যাপ এর আপগ্রেড

প্রাইভেসি ভিত্তিক অ্যাপ হিসেবে জনপ্রিয় বহুল ব্যবহৃত মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ ফেসবুক এর কাছে বরাবরই খুব গুরুত্ব পেয়েছে।  হোয়াটসঅ্যাপ কিনে নেয়ার পর থেকে ফেসবুক এতে অনেক বড় বড় আপগ্রেড এবং ফিচার প্রতিনিয়ত যুক্ত করেই গিয়েছে।  ছোট ব্যাবসায়িদের জন্য তৈরি ‘হোয়াটসঅ্যাপ বিজনেস’ অ্যাপ এর নতুন প্রোডাক্ট ক্যাটেলগ ফিচার সম্বন্ধে ফেসবুক প্রতিষ্ঠাতা সবাইকে পরিচয় করিয়ে দেন।

এসময়  জাকারবারগ ভারনে তাদের শুরু করা ‘হোয়াটসঅ্যাপ পেমেন্ট’ ফিচার নিয়ে কথা বলেন, যেটা কিনা বর্তমানে ভারতের ইউপিআই পেমেন্ট সিস্টেম এরপর ভিত্তি করে কাজ করছে, আর বর্তমানে প্রায় ১ মিলিয়ন ব্যাবহারকারি তা পরীক্ষামূলক’ভাবে ব্যাবহার করেও দেখেছে।

ফেসবুক এর নতুন ডিজাইন

ফেসবুক অ্যাপ এবং ফেসবুক এর ওয়েবসাইটে আসবে একদম নতুন ডিজাইন।  এমন ডিজাইন যা বিগত ৫ বছরের চিরচলিত ফেসবুক এর রূপ থেকে একদম ভিন্নমাত্রা প্রদান করবে।  ফেসবুক এই ডিজাইনে ফেসবুক গ্রুপ গুলোকে বিশেষভাবে নজরে আনার ব্যাবস্থা করা হবে।  মার্ক জাকারবারগ এর ভাসসমতে ফেসবুক গ্রুপগুলো হবে ‘বন্ধুত্বের হাব’।  ফেসবুকের ভাসসমতে এই এই ডিজাইন আপডেট হবে বিগত ৫ বছরের মধ্যে সবচেয়ে বেশি ‘মিনিমাল,ফাস্ট এবং আকর্ষণীয়’।

ইন্সটাগ্রাম এর আপডেট

ইন্সটাগ্রাম এর ক্যামেরা সেই আপডেটটি পাচ্ছে যা এর দরকার ছিল।   এতদিন কোনো স্টোরি পোস্ট করার সময় সরাসরি ক্যামেরা চালু হয়ে যেত, যা নতুন আপডেটের সাথে হবেনা।  খুব শীঘ্রই ক্যামেরা ইন্টারফেস ট্যাব এর ভেতর ‘ক্রিয়েট’ নামে একটি বাটন পাওয়া যাবে, যেখানে প্রশ্ন, পোল, স্টিকার, ইমোজি, টেক্সট ইত্যাদি অপশন পাওয়া যাবে।

আর ব্যাবহারকারি যেন নানারকম কারনে ফান্ড উত্তোলন করতে পারেন, সে জন্য এবার একটি ‘ডোনেট বাটন’ সম্পর্কে সবাইকে পরিচিত করে দেয়া হয়েছে।

অকুলাস কুয়েস্ট

ফেসবুক এবার তাদের ডেভেলপার কনফারেন্স ২০১৯ এ ‘অকুলাস কুয়েস্ট ‘ নামক একটি ভিআর গিয়ার উন্মুক্ত করেছে।  আর যেটি আগামী ২১ মে হতে বাজারে পাওয়া যাবে, আর এর দাম হবে ৩৯৯ ডলার।  এর সাথে ‘অকুলাস রিফট এস’ সহ  ‘অকুলাস কুয়েস্ট ‘ হবে একটি পারফেক্ট ভার্চুয়াল রিয়েলিটি গেমিং সিস্টেম।

ওয়ালটন প্রিমো এনএফ৪ (Primo NF4) সম্পূর্ণ রিভিউ

Previous article

বাংলালিংক হয়ে যাবে ভারতের রিলায়েন্স জিও’র

Next article

You may also like

1 Comment

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *