প্রযুক্তি

ডট ও কিউ রোবট : খেলায় খেলায় প্রোগ্রামিং শেখা!

0

রোবট নিয়ে আমাদের কার না আগ্রহ নেই। ছোট থাকতে সবাই চেয়েছি দারুন একটি রোবট নিয়ে খেলতে। আজ আমরা কথা বল রোবট এবং প্রোগ্রামিং নিয়ে। দুটি আলাদাভাবে নয় – রোবট এবং প্রোগ্রামিং এক করে নিয়ে। আজ এমন দুটি রোবট নিয়ে কথা বলব যাকে চালনা করা যাবে প্রোগ্রামিং দিয়ে।  এমনকি এই রোবটগুলো প্রোগ্রামিং করতে, তার পরিচালনাকারীকে আরও করবে উদ্ভুদ্ধ!

রোবট! রোবট সম্পর্কে জানতে কে না ভালবাসে? এখানে রোবট দুটি হল ওয়ান্ডার ওয়ার্কশপ (Wonder Workshop) এর তৈরি একটি ডট (Dot) এবং আরেকটি কিউ (Cue)। এই রোবট দুটির আকার-আয়তন বলতে গেলে প্রায় একই। আর সর্বপরি এই রোবট দুটিকে বানানো হয়েছে শিশু কিশোর দের শিক্ষার জন্য; যেমন তেমন শিক্ষা নয় প্রোগ্রামিং শিক্ষা। এবং এই রোবটদুটির বানানোর মূল লক্ষ্যই ছিল শিশু-কিশোর দের প্রোগ্রামিং তথা কোডিং এর প্রতি উদ্ভুদ্ধ করা। এখানে ছোট এবং সহজে ব্যবহার যোগ্য ডট (Dot) রোবটটি বানানো হয়েছে ছয় বছর এবং তার উপরের বয়সের শিশুদের জন্য। অন্যদিকে কিউ (Cue) কে ডিজাইন করা হয়েছে ডট এর তুলনায় তুলনামূলক আরও কঠিন তথা কমপ্লেক্স কমান্ড এর জন্য; এবং এই রোবটটিকে ১১ বছর এবং তার উপরের বয়সের শিশু-কিশোর দের কথা মাথায় রেখে বানানো হয়েছে।

ডট রোবট

ওয়ান্ডার ওয়ার্কশপ (Wonder Workshop) এর তৈরি দারুন এবং অত্যান্ত আকর্ষনীয় রোবট হল এই দুইটি। এদের সাথে খেলা করে এগুলো অপারেট এবং চালনা করার মাধ্যমে সহজেই যে কেউ দারুন একটা সময় পার করতে পারবে। এখানে সিম্পল এবং সহজে ব্যবহার যোগ্য ডট (Dot) রোবটটির দাম পড়বে আমেরিকান ৫০$ ডলার তবে এর সাথে সম্পূর্ন ক্রিয়েটিভিটি কিট কিনতে খরচ করতে হবে আরও ৮০$ ডলার। আর কিউ (Cue) রোবটটির দাম নির্ধারন করা হয়েছে আমেরিকান ১৯৯$ ডলার। এই মাস থেকেই আমেরিকায় এর প্রি-অর্ডার শুরু হয়ে গিয়েছে।
ডট রোবটঃ

ওয়ান্ডার ওয়ার্কশপ (Wonder Workshop) এর ডট (Dot) রোবটটিকে অপারেট করা এবং বুঝতে পারা খুবই সহজ। একজন সাধারন তরুন কিংবা মধ্য বয়স্ক এর কাছে এটি সহজ মনে হবে নিশ্চিন্তে। তবে হ্যা এটি আপনার জন্য নয়, শিশুদের জন্য। এর সুন্দর বল এর মতন বডি এবং চলাফেরা থেকে – দূর থেকে মনেই হতে পারে দুই জোড়া প্লাস্টিকের বল এক জায়গায় জড় হয়ে আছে। আর এই কারনেই এটি শিশুদের কাছে হবে অত্যান্ত আকর্ষনীয়।

ডট (Dot) রোবট টিকে ওয়ান্ডার (Wonder) অ্যাপ এর মাধ্যমে নিয়ন্ত্রন করা যাবে। যা কার্যকরী ভাবে স্মার্টফোন এর তুলনায় একটি ট্যাবলেট তথা বড় স্ক্রীনে ব্যবহার করা যাবে বেশি ভালোভাবে। ব্যবহারকারী অর্থাত বাচ্চা-কাচ্চারা একটি ইন্টারফেসে ড্র্যাগ এবং ড্রপ এর মাধ্যমে বিভিন্ন কমান্ড দিবে; আর রোবটটি ঠিক সেই কমান্ড অনুযায়ী কাজ করে যাবে। এখানে তিন মিনিটের একটি টিউটোরিয়াল ভিডিও যা অ্যাপ টিতে থাকবে; তা দেখে তারা সহজেই বুঝে ফেলতে পারবে রোটটিকে অপারেট করার কৌশল। তার এটিকে ইচ্ছা মত চালনা করা যাবে যা যা করা যায় এটি দিয়ে!

ডট এর ক্রিয়েটিভিটি কিট

এখানে ডট (Dot)এর সাথে যে ক্রিয়েটিভ কিট’টি আসে এখানে কিছু স্টিকার, কস্টিউমস এবং এক্সেসরিস পাওয়া যাবে-যা ক্রেতারা কেবল ডট (Dot) রোবটটি কিনলে পেতেন না। এখানে থাকা প্রোজেক্ট কার্ড এর সাথে আপনি সহজে প্রোগ্রামেবল গেম, পাজেল পাবেন; যা একজন শুরুর দিকের শিশু প্রোগ্রামারকে এই রোবটের সাথে প্রোগ্রামিং খেলা শুরু করতে সহযোগিতা করবে। এই রোবটটির মাধ্যমে মুখের অবয়ব তৈরি করা, রোবটির বডি কালার চেঞ্জ করা, কিছু অসাধারন বডি রেসপন্স করা, গান গাওয়ানো এরকম ছোট ছোট প্রোগ্রামিং করানো যাবে। যা একটি ৬-১০ বছরের বাচ্চার তথা শিশুর মনে প্রোগ্রামিং সম্পর্কে এক দারুন ইতিবাচক সাড়া নিয়ে আসবে এবং এটি তাদের খেললার জন্য একটি স্মার্ট খেলনাও হয়ে যাবে। এভাবে ডট (Dot) রোবটটির সাথে শিশুদের সময় কাটবে আনন্দ ও আশ্চর্যের সাথে।

কিউ রোবট

অনেকটা ডট (Dot) এর মতই, কিউ (Cue) পরিচালিত হয় অ্যাপস এর দ্বারা এবং একইভাবে স্মার্টফোন এর তুলনায় একটি ট্যাবলেট তথা বড় স্ক্রীনে ব্যবহার করা যায় বেশি ভালোভাবে। তবে ডট (Dot) এর অ্যাপ এর বৈসাদৃশ্য হিসেবে, এখানে অনেক কিছু বেশি করা যাবে এবং আরও বেশি কিছু এক্সপ্লোর করা যাবে কিউ (Cue) রোবটটির নিয়ন্ত্রন কারী অ্যাপস দিয়ে।

কিউ (Cue) রোবটটিতে প্রোগ্রামিং করা হয় চারটি বিষয়ে। এদের মধ্যে দুটি হলঃ রোবটটিকে বিভিন্ন কমান্ড দেয়ার জন্য, রোবটির কথা বলার জন্য ইত্যাদি। ব্যবহার কারীরা চারটির ভেতর যেকোন প্রোগ্রামিং মোডে যেতে পারবেন সিম্পল বাটন প্রেস করেই। এখানে এই চারটি প্রোগ্রামিং মোডকে এর পার্সোনালিটি মোডও বলা যায়। আপনার প্রোগ্রামিং যে মোড এর সাথে ভালো হয়, যে মোড এর সাথে আপনি নিজেকে স্বাচ্ছন্দ মনে করবেন, উপভোগ করবেন- সেই মোডে প্রোগ্রামিং করবেন। ১১ বছরের উর্ধ কিশোরদের জন্য প্রোগ্রামিং দিয়ে এর চেয়ে ভালো খেলনা আর কি হতে পারে?

এখানে কিউ (Cue) রোবটটিকে চালানোর দুটি উপায় রয়েছে। প্রথম উপায়টি তাদের জন্য যারা এই রোবটটিকে ব্যবহার করতে চায় সাধারন খেলনা হিসেবে। তারা এই রোবটটিকে নিয়ন্ত্রন তথা কমান্ড দিতে পারবেন টেক্সট মেসেজের মাধ্যমে। যেমনঃ আপনি টেস্কট মেসেজে লিখলেন “Turn Left” তখন কিউ (Cue) রোবট বলবে “I’m Turning Left” এবং ঘড়ির ঘোরার দিক বজায় রেখে ঘোরা শুরু করে দেবে। দারুন না!

আর যারা চান কিউ (Cue) রোবটটিকে ব্যবহার করবেন একটি টুল হিসেবে যার মাধ্যমে কিশোরদের শিখাবেন প্রোগ্রামিং; সে উপায়ও আছে। এই ক্ষেত্রে ব্যবহারকারীরা এখানে সাধারন ব্লক ভিত্তিক- ড্র্যাগ এবং ড্রপ কোডিং অথবা জাভা স্ক্রিপ্ট ব্যবহার করতে পারবে – এই কিউ (Cue) রোবটকে কমান্ড দিতে।

আর এই বিস্তৃত প্রোগ্রামিংফিচারটিই ডট (Dot) রোবটিকে আলাদা করেছে এই রোবট থেকে। এখানে ব্যবহারকারী এই কিউ (Cue) রোবট ব্যবহার করে সকার তথা ফুটবল খেলতে পারবে, তাছাড়াও এমনভাবে প্রোগ্রামিং করতে পারবে যেনো একটি একজন মানুষের হাতকে অনুসরন করে চলতে পারে। আর যেখানে ডট (Dot) রোবটটি কেবল গাইতে পারে; কিউ (Cue) রোবটটি গাইতে এবং নাচতে উভয়ই করতে পারে।

রোবটটির, ব্লক বেসড কোডিং সহজ-সরল এক্সপেরিমেন্ট এর জন্য সেরা। ব্লক বেসড কোডিং তুলনামূলক সহজ হলেও জাভাস্ক্রিপ্ট কোডিং একটু মাথা ঘামানোর বিষয় বটে। তবে কিউ এর বিভিন্ন মোডগুলো এভাবে তৈরি করা তারা ব্যবহারকারীদের ভুল সংশোধন করা সম্পর্কিত সাজেশন প্রদান করবে।


ওয়ান্ডার ওয়ার্কপ্লেস (Wonder Workplace) এর তৈরি এই ‘রোবটযুগল’ একটির থেকে আরেকটি উন্নত। এটি আসলেই প্রশংসার যোগ্য।

ডট (Dot) থেকে প্রোগ্রামিং শেখার পর, শিশুরা যখন পরবর্তী ধাপে যাবে অর্থাত কিউ (Cue) এ যাবে; ব্যাপারটি তাদের কাছে দারুন এক উপভোগ্য খেলার এবং শেখার জিনিস হয়ে উঠবে।

তৌহিদুর রহমান মাহিন
Technology can be a very good hobby of somebody. I'm a little too much

    হুয়াওয়ে এর ৫জি টেকনোলজি : আমেরিকার কেনো এত ভয়!

    Previous article

    হ্যান্ডস অন রিভিউ : Walton Primo E9

    Next article

    You may also like

    Comments

    Leave a reply

    Your email address will not be published. Required fields are marked *